Monday, September 11, 2017

iPhone 8

প্রতিবছরের সেপ্টেম্বর মাসে একটি অনুষ্ঠান আয়োজন করে চমক দেয় অ্যাপল ইনকরপোরেটেড। এবারও তার ব্যতিক্রম হলো না। গত মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের অ্যাপল পার্ক ক্যাম্পাসের স্টিভ জবস থিয়েটারে আয়োজিত অনুষ্ঠানে এল নতুন আইফোনের ঘোষণা। এবারের চমক, একসঙ্গে তিনটি আইফোন বাজারে ছাড়ার ঘোষণা। এর মধ্যে সবার আগ্রহ ছিল যে আইফোন এক্স নিয়ে সেই ফোন এল আইফোন টেন নামে। আইফোন বাজারে ছাড়ার ১০ বছর পূর্তিতে অ্যাপল এই ফোন বাজারে ছাড়ার ঘোষণা দিল। টেনকে রোমান হরফে লেখায় এর নাম আইফোন এক্সও বলছেন অনেকে।
আইফোন ৮ ও আইফোন ৮ প্লাস
আইফোন ৮-এর পর্দা ৪.৭ ইঞ্চি এবং আইফোন ৮ প্লাসে থাকছে ৫.৫ ইঞ্চির বড় পর্দা। দুটি ফোনই রুপালি, ধূসর এবং সোনালি রঙে পাওয়া যাবে। উভয় ফোনের পেছনে থাকছে কাচ। ফোন দুটি তারহীন চার্জিং ব্যবস্থা সমর্থন করে। আইফোন ৮ ও আইফোন ৮ প্লাসের দাম শুরু যথাক্রমে ৬৯৯ এবং ৭৯৯ ডলার থেকে
সর্বোচ্চ মানের ফোন আইফোন টেন
এর নকশা অন্যান্য আইফোন থেকে ভিন্ন। এতে থাকছে ৫.৮ ইঞ্চি মাপের উচ্চ ক্ষমতাসম্পন্ন পর্দা, যাকে অ্যাপল বলছে সুপার রেটিনা ডিসপ্লে। এই পর্দায় ওএলইডি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই ফোনের শুধু দুটি রং ঠিক করা হয়েছে, সাদা ও কালো। ফোনটি পেতে ২৭ অক্টোবর থেকে আগাম ফরমায়েশ করতে হবে। ৩ নভেম্বর থেকে বাজারে পাওয়া যাবে এই ফোন।

খালিদ হাসান ইমরান

Author & Editor

Has laoreet percipitur ad. Vide interesset in mei, no his legimus verterem. Et nostrum imperdiet appellantur usu, mnesarchum referrentur id vim.